এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর

101
এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর
এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর

সিলেট, ময়মনসিংহ ও দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যার কারণে সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল এসএসসি ও সমমানের পরীক্ষা। স্থগিত সেই পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

আজ রোববার, ১৭ জুলাই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরুর এই তারিখ নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, ২৪ জুলাইয়ের মধ্যেই ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বই দিয়ে দেয়া হবে। মাধ্যমিক পর্যায়ে বই পাবে ১১,২৬৮ জন শিক্ষার্থী। পুনর্বিন্যাস করা সিলেবাসেই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরও জানান, উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা এসএসসি শেষ হওয়ার ৪৫ দিন পর অর্থাৎ চলতি বছরের নভেম্বর মাসে শুরু হবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে আগেই পিছিয়ে যায় চলতি বছরের এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষার তারিখ। গত ১৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই জুন মাসের মাঝামাঝি সময়ে সিলেট, সুনামগঞ্জে স্মরণকালের ভয়াবহ বন্যা হানা দেয়। বিগত ১০০ বছরের মধ্যে এমন ভয়াবহ বন্যার সাক্ষী হয়নি দেশবাসী। সিলেট, সুনামগঞ্জ ছাড়াও দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায়ও বন্যা পরিস্থিতির অবনতি হয়।

এ কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে।