এক যুগ পর অধ্যক্ষ পদে নিয়োগের বিজ্ঞপ্তি রাণীশংকৈল ডিগ্রি কলেজের

82
এক যুগ পর অধ্যক্ষ পদে নিয়োগের বিজ্ঞপ্তি রাণীশংকৈল ডিগ্রি কলেজের
এক যুগ পর অধ্যক্ষ পদে নিয়োগের বিজ্ঞপ্তি রাণীশংকৈল ডিগ্রি কলেজের

রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল ডিগ্রী কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে কলেজ পরিচালনার এক যুগ (১২ বছর) পূর্তি হওয়ার পরেও পূর্নাঙ্গ অধ্যক্ষ নিয়োগ দেয়নি কলেজ পরিচালনা পর্ষদ। দীর্ঘদিন যাবত ভারপ্রাপ্ত অধ্যক্ষের মাধ্যমেই কলেজে উচ্চ মাধ্যমিক,স্নাতক, অর্নাসের অর্ধ শতাধিক শিক্ষকসহ বেশ কিছু কর্মচারী নিয়োগ দিয়ে লাখ লাখ টাকা বাণিজ্যর অভিযোগ রয়েছে উপজেলার সচেতনমহলসহ সাধারণ মানুষের মাঝে।

এবিষয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ হলে টনক  নড়ে কর্তৃপক্ষের।

কলেজের অধ্যক্ষ পদে অবশেষে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে পরিচালনা পর্ষদ। অনেক বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে কলেজের বিভিন্ন কার্যক্রম চালানোই সমালোচনা চলছিল।

এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে কলেজ পরিচালনা করায় সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা চললে দ্রুত কলেজ পরিচালনা পরিষদের এক সভায় অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়। যা নিশ্চিত করেছেন পরিচালনা পরিষদের এক সদস্য।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ নীতিমালায় বলা রয়েছে, কলেজে অধ্যক্ষ পদ শূন্য হইলে,অধ্যক্ষের অবর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে উপাধ্যক্ষ, জেষ্ঠ্যতম ০৫ (পাঁচ) জন শিক্ষকের মধ্য হইতে যেকোন একজনকে দায়িত্ব প্রদান করিতে হইবে এবং সেই সঙ্গে পরবর্তী ০৬(ছয়) মাসের মধ্যে বিধি মোতাবেক অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করিতে হইবে।

যুক্তিসঙ্গত কারন ছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের এক বৎসরের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দান করিতে ব্যর্থ হইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষের স্বাক্ষরকৃত কাগজপত্র ও কার্য্যবিবরনী জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত অথবা গৃহীত হইবেনা বলে বিধান রয়েছে।

অথচ  রাণীশংকৈল ডিগ্রী কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে এ যাবত সিনিয়র কয়েকজন অধ্যাপক চাকুরী থেকেই অবসরে চলে গেছেন।

তবুও ভারপ্রাপ্ত থেকে অধ্যক্ষ নিয়োগের তেমন কোন উদ্যোগ নেইনি কলেজ পরিচালনা পর্ষদ।

স্থানীয়দের প্রশ্ন সরকারী বিধিমালাকে উপেক্ষা করে ৬ মাস মেয়াদী ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে ১ যুগ কলেজ পরিচালনা করা হলো কিভাবে। আর কতদিন এভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে কলেজ পরিচালনা করা হবে?

অবশেষে অনেক সমালোচনার পর কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ৮ জুন বিভিন্ন প্রিন্ট মিডিয়ায় অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের ২৮ মার্চ ২০২১ সালের জনবলকাঠামো ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ বিধি মোতাবেক শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতায় রাণীশংকৈল ডিগ্রি কলেজে শূন্য পদে অধ্যক্ষ নিয়োগের কথা উল্লেখ করা হয়। আগ্রহী প্রার্থীকে বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে ছবি ও প্রয়োজনীয় কাগজপত্র সভাপতি বরাবরে আবেদন করতে বলা হয়।

কলেজটির উপাধ্যক্ষ জামালউদ্দীন বলেন, ‘কিছু নির্দিষ্ট পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার বাধ্যবাধকতা থাকায় তিনি নিজে গিয়ে ঠাকুরগাঁওয়ে বিজ্ঞাপনগুলো দিয়েছেন। ১৫ দিনের মধ্যে অধ্যক্ষ পদে আবেদন করা যাবে।’