উদ্ধারকৃত ৮ প্রজাতির ১৩ বন্যপ্রাণী সুন্দরবনে অবমুক্ত

87

মোঃ এনামুল হক, মোংলা প্রতিনিধি : খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের বিভিন্ন জায়গা থেকে জব্দকৃত ৮ প্রজাতির ১৩টি বন্যপ্রাণী সুন্দরবনের করমজল বন্যপ্রাণী ও পর্যটক কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে। বেশ কয়েকদিন ধরে বিভিন্ন এলাকার মিনি পার্ক, রিসোর্ট ও ধনী ব্যক্তিদের বাড়ীতে বেআইনিভাবে রাখা এ প্রাণীগুলো জব্দ করে বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট। পরে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে এ প্রাণীগুলো করমজলে অবমুক্ত করা হয়েছে।

বনবিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার পরিদর্শক মোঃ রাজু আহমেদ জানান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট দীর্ঘদিন ধরেই বিভিন্ন জায়গা বেআইনিভাবে আটকে রাখা সুন্দরবনের নানা প্ররজাতির প্রাণী উদ্ধার ও তার সঠিক পরিবেশে ফিরে দেয়ার কাজ করে আসছে।

তারই ধারাবাহিকতায় গত কয়েকদিন ধরে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের কয়েকটি জায়গা অভিযান চালিয়ে ৮ প্রজাতির ১৩টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। এরমধ্যে রয়েছে ১টি মদনটাক, ৩টি কালিম পাখি, ১টি মাছ মোরাল, ১টি অজগর সাপ, ১টি কেউটে সাপ, ২টি বানর, ১টি মেছো বিড়াল ও ৩টি তক্ষক। এগুলো মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে। এ সময় করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবিরসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।