ইউক্রেনে মস্কো-নিযুক্ত মেয়র বিস্ফোরণে আহত

125
ইউক্রেনে মস্কো-নিযুক্ত মেয়র বিস্ফোরণে আহত
ইউক্রেনে মস্কো-নিযুক্ত মেয়র বিস্ফোরণে আহত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর এনেরহোদারের মস্কো-স্থাপিত মেয়র, ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের স্থান, রবিবার একটি বিস্ফোরণে আহত হয়েছেন, ইউক্রেনের একজন কর্মকর্তা এবং রাশিয়ান সংবাদ সংস্থাগুলি জানিয়েছে।

২৪ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের অংশ হিসাবে রাশিয়ান সৈন্যরা শহর এবং নিকটবর্তী জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের নিয়ন্ত্রণ নেওয়ার পরে আন্দ্রে শেভচিককে এনারহোদারের মেয়র নিযুক্ত করা হয়েছিল।

“আমাদের কাছে সঠিক নিশ্চিতকরণ আছে যে বিস্ফোরণের সময় ‘জনগণের প্রশাসন’-এর স্বঘোষিত প্রধান শেভচিক এবং তার দেহরক্ষীরা আহত হয়েছেন,” এনেরহোদারের নির্বাচিত মেয়র দিমিত্রো অরলভ টেলিগ্রামে বলেছেন।
তিনি যোগ করেছেন যে তারা “বিভিন্ন তীব্রতার আঘাতে” হাসপাতালে ছিলেন তবে মামলার পরিস্থিতি এখনও প্রতিষ্ঠিত হচ্ছে। বিস্ফোরণে আর কেউ আহত হয়নি বলেও জানান তিনি।

জরুরী পরিষেবাগুলির একটি সূত্রের বরাত দিয়ে, রাশিয়ান বার্তা সংস্থা আরআইএ নভোস্তি বলেছে যে শেভচিক নিবিড় পরিচর্যায় ছিলেন, যখন নিউজ এজেন্সির আইন প্রয়োগকারী একটি সূত্রের মতে, বিস্ফোরণটি একটি “ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস” দ্বারা সৃষ্ট হয়েছিল।

প্রায় ৫০,০০০ জনসংখ্যার একটি শহর, এনারহোদর ১৯৭০ এর দশকে স্থানীয় বিদ্যুৎ কেন্দ্রগুলিকে পরিবেশন করার জন্য নির্মিত হয়েছিল। এটির পারমাণবিক কেন্দ্রটি ডিনিপ্রো নদীর তীরে ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত শহর জাপোরিঝিয়া এর বিপরীত তীরে অবস্থিত।

১৯৮৬ সালে চেরনোবিল প্ল্যান্টে একটি পারমাণবিক চুল্লী বিস্ফোরিত হয়েছিল এমন একটি দেশে সম্ভাব্য পারমাণবিক বিপর্যয়ের আশঙ্কা তৈরি করে, সংঘর্ষের প্রথম দিনগুলিতে প্ল্যান্টে সংঘর্ষ শুরু হয়।