আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত: জাপানে সর্বোচ্চ সতর্কতা জারি

131

রবিবার রাত থেকে জেগে উঠেছে আগ্নেয়গিরিটি। প্রায় তিন কিলোমিটার উচ্চতায় অগ্নুৎপাত হচ্ছে। টোকিও থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে কাগোশিমার কাছে অবস্থিত সাকুরাজিমা। জাপানের দক্ষিণে কুশু দ্বীপে অবস্থিত এই পাহাড় চেরি ব্লসম নামে বিখ্যাত হলেও সেখানে যেতে পারেন না সাধারণ মানুষ। আগ্নেয়গিরির জন্যই সেখানে পর্যটকদের যাওয়া নিষেধ। সর্বোচ্চ বিপৎসংকেত ঘোষণা করেছে জাপানের প্রশাসন।

বর্তমানে প্রায় তিন কিলোমিটার উচ্চতা পর্যন্ত অগ্নুৎপাত হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়া বড় বড় পাথর ছড়িয়ে পড়ছে পার্শ্ববর্তী অঞ্চলে। আগ্নেয়গিরি থেকে তিন কিলোমিটার দূরত্ব প্রয়োজন সমস্ত লোকালয় খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন। প্রশাসন জানিয়েছে, বড় কোনো বিপদের সম্ভাবনা এখনো নেই। ভারি বৃষ্টি হতে পারে। আগ্নেয়গিরিটি জীবন্ত হওয়ায় কখনোই তার কাছে বসতি তৈরি করতে দেওয়া হয়নি। ফলে হঠাৎ অগ্নুৎপাত শুরু হলেও বড় কোনো ক্ষতি হয়নি।

তবে এর আগেও পাঁচ কিলোমিটার পর্যন্ত অগ্নুৎপাত হয়েছে এই আগ্নেয়গিরিতে।এবার  তার চেয়ে এবার ভয়াবহতা সামান্য কম।

নাসার তথ্য বলছে, সাকুরাজিমা জাপানের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি। সাম্প্রতিক দশকগুলোতে দফায় দফায় এ আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হতে দেখা গেছে। সবশেষ গেল জানুয়ারিতে সাকুরাজিমা থেকে অগ্ন্যুৎপাত হয়।