অস্বাভাবিকভাবে নিচে নামছে ভূগর্ভস্থ পানির স্তর

179

সুপেয় পানির মূল উৎস ভূগর্ভস্থ পানি। কিন্তু অমিতব্যয়ী ব্যবহারের কারণে ভূগর্ভস্থ পানির স্তর অস্বাভাবিকভাবে নিচে নেমে যাচ্ছে। রাজধানী ঢাকায় পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ।

ঢাকা শহরে বছরে ১০ ফুট করে নিচে নেমে যাচ্ছে ভূগর্ভস্থ পানির স্তর। এমন অবস্থা চলমান থাকলে বিপুল সংখ্যক রাজধানীবাসীকে অচিরেই সুপেয় পানির অভাবে নাজেহাল হতে হবে। ২২ মার্চ, বিশ্ব পানি দিবসে এমন ভয়ংকর তথ্যই জানা গেলো।

দেশের বিভিন্ন এলাকাতেই কমবেশি ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। কিন্তু রাজধানীতে যেভাবে দ্রুত ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে তাতে অচিরেই তীব্র পানির সংকটে পড়তে যাচ্ছেন রাজধানীর বাসিন্দারা- অন্তত এমনটাই আশংকা করছেন বিশেষজ্ঞরা।

রাজধানীতে দ্রুত ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার পেছনের কারণ হিসেবে জানা গেছে, মারাত্মক দূষণের কবলে পড়ে রাজধানীর চারপাশের নদীগুলোর পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বর্তমানে সুপেয় পানির যে বিপুল চাহিদা রয়েছে তার প্রায় আশি ভাগই গভীর নলকূপের মাধ্যমে ভূগর্ভ থেকে উত্তোলন করছে ঢাকা ওয়াসা। ১৯৭০ সালে ঢাকায় গভীর নলকূপের সংখ্যা ছিল মাত্র ৪৯টি । বর্ত মানে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০০টিতে।